Cristiano Ronaldo the warrior

আর্জেন্টিনা ফ্যানদের সবথেকে মজার ব্যাপারটা হচ্ছে তারা মেসিকে বাঁচাতে গিয়ে বাকি ১০ জন,কোচ,বোর্ড সবাইকে ভিলেন বানিয়ে দেয়। একবার দুবার না, চিলির সাথে ফাইনালে যখন মেসির পেনাল্টি মিসে আর্জেন্টিনা ট্রফি মিস করলো তার পরেও একই দৃশ্য দেখতে পেয়েছি। মেসি ট্রফিলেস এর জন্য তারা সবসময় আর্জেন্টিনা দলটাকেই দায়ী করতে পছন্দ করে।
,
অপরদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো যখন পর্তুগালকে নিয়ে ইউরো জিতলো তখন তারা এসে পর্তুগালের বাকি দশজনকে আর্জেন্টিনা দলের থেকে বেটার বলতে শুরু করলো। অথচ পর্তুগাল কিন্তু দিবালা,ইকার্দি, এগুয়েরো, ডি মারিয়া, মেসি, মাশ্চেরানো, হিগুইন, ওটামেন্ডি, বানেগার মত স্টারে ভরা দল না। এরা সবাই ইউরোপের লীগগুলোতে গোলের বন্যা বসিয়ে দেয় বছরজুরে। অথচ ক্রিশ্চিয়ানো রোনালদোকে বাদ দিলে পর্তুগালে আর কেউ স্কোরার আছে?

পেপে, প্যাট্রিসিও বা মৌতিনিয়ো এরা হয়ত এখন এভারেজ মানের খেলা দিচ্ছে। কিন্তু তাতে পর্তুগাল টিমের প্লেয়াররা আলাদাভাবে আর্জেন্টিনা দলের প্লেয়ারদের লেভেলের হয়ে যাবে না। অথচ তারা পর্তুগালের এই সাফল্যের পেছনে ক্রিশ্চিয়ানোর অবদানকে খুঁজে পায় না। কিন্তু মেসির ভুলের কারণে আর্জেন্টিনা হেরে গেলেও তারা খুঁজে বের করে হিগুইনের উপর দোষ চাপায়, নইলে ডি মারিয়ার উপরে চাপায়। ব্যাপারটা কেমন হাস্যকর ভেবে দেখেছেন! 

আসলে পর্তুগাল ইউরোর মত টুর্নামেন্ট জয় করেছে শুধু রোনালদোর জন্য সেটা সত্যি না, সম্ভব ও না। রোনালদো একাই পর্তুগালের অনেক ম্যাচ ঘুরিয়ে দিয়েছে কিন্তু একটা টুর্নামেন্ট জিততে হলে টিম ওয়ার্ক খুব গুরুত্বপূর্ন। যেটা পর্তুগাল করতে পারে, আর্জেন্টিনা পারেনা।
রোনালদোর ক্রেডিট ঠিক এখানেই। সে একজন সেরা খেলোয়াড়ই না সে একজন সেরা লিডার। রোনালদো একটা কথা বললে সেটা দলের বাকি ১০ জন চোখ বুজে মেনে চলে। শুধু দল নয় কোচ, ফুটবল বোর্ড এমনকি পর্তুগালের প্রেসিডেন্ট পর্যন্ত রোনালদোর কথায় কান খাঁড়া করে থাকে।

পর্তুগালের খেলার সময় দেখবেন রোনালদো হাত দিয়ে দিয়ে দেখিয়ে দিচ্ছে কোথায় পাস দিতে হবে। ডিফেন্সে নেমে এসে বল ক্লিয়ার করছে আবার ডিফেন্ডারদের নির্দেশনা দিচ্ছে। পুরোটা সময় জুরে সে দলটাকে লিড দেয় আর দলের বাকি সবাই সেটা মেনেও চলে। ক্রিশ্চিয়ানোর এই লিডারশীপই পর্তুগালকে ইউরো জিতিয়েছে। রোনালদো কোনো ম্যাচে গোল না করলেও রোনালদো দলে থাকাতেই বাকি ১০ জন ভাল খেলছে। জাতীয় দলে তার প্রভাবটাই পর্তুগালের একমাত্র শক্তি।

পর্তুগাল কোনোকালেই বিশ্বসেরা দল ছিল না। ফিগো, ইউসেবিওর সময়ে তারা অনেক ভাল খেলেছে কিন্তু ইতিহাসে কোনো ট্রফি জিততে পারেনি। এভারেজ মানের একটা দল, যারা নিয়মিত বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারত না। আজকে সেই দলটাকে দেখেন!
কোথায় সেই আর্জেন্টিনা, যার বিশ্ব জুরে হাকডাক। সেই আর্জেন্টিনা ফ্যানরা পর্যন্ত দাবি করে ক্রিশ্চিয়ানোর পিছনে মেসির থেকে ভাল দল খেলছে। শুধুমাত্র ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্যেই পর্তুগাল এখানে এসে দাড়িয়েছে। তারা একাধারে ভাল খেলছে। ফিফা র‍্যাংকিং ও গত ৬ বছর যাবত পর্তুগাল ৩-৫ এর মধ্যেই ছিল। এই ধারাবাহিকতাটা গায়েবি কোনো শক্তিবলে আসেনি। সামনে একজন যোগ্য লিডার ছিল সে জন্য পেরেছে।

জাতীয় দলে লিওনেল মেসির সাথে এই ক্রিশ্চিয়ানোকে একবার তুলনা করে দেখেন। লিডারশীপ, গোলস্কোরিং , শিরোপা জয়…ক্রিশ্চিয়ানো অপ্রতিদ্বন্দ্বী। একজন ক্রিশ্চিয়ানো রোনালদো আছে বলেই আজকে বিশ্বজুরে পর্তুগালের সমর্থন বেড়েই চলেছে। ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনার পরেই এদেশে পর্তুগালের জার্সি, পতাকা বিক্রির হার সর্বোচ্চ। শুধুমাত্র এই ক্রিশ্চিয়ানোর জন্যেই জার্মান ফুটবলের ভক্ত হওয়া সত্যেও পর্তুগালের জন্য এত এত ভালোবাসা জন্মেছে।

দুর্বল দল নিয়েও ক্রিশ্চিয়ানোর এই জয়ের ক্ষুধা, জেতার জন্যে বারবার হার না মেনে ফিরে আসার এই মানসিকতা তার প্রতি রেস্পেক্টের জন্ম দেয়। সে শুধু একজন ভাল ফুটবলারই না, খেলার মাঠে ক্রিশ্চিয়ানো একজন যোদ্ধা। যতক্ষন ক্রিশ্চিয়ানো হার মানে না ততক্ষন পর্তুগাল হার মানে না। তাই এই পর্তুগাল যখন ইউরো জিতেছে তখন আমি অবাক হইনি। বিশ্বকাপে পর্তুগাল কি করবে জানিনা কিন্তু এই পর্তুগালকে রোনালদো যা দিয়েছে তা পর্তুগাল ফুটবলের ইতিহাসে কেউ দেয়নি।

ওয়ান ম্যান আর্মি হয়ে দেশের জন্য লড়ে যাওয়া এই মানুষটার জন্য অফুরন্ত ভালোবাসা।

ক্রিশ্চিয়ানো কেনো অতুলনীয় তার প্রমাণ সবার সামনেই।
Thats why i always say

“if you have the best, i have the better. Cristiano Ronaldo CR7 better than the best”

Read more …,

কবিতা সমগ্রকবিতাখোর,“অনন্ত একুশ”|The eternal 21st,নামহীন কবিতা,ভোরের অপেক্ষায় ,জ্বির্ণতার কাব্যহারিয়ে যাইনি তবু……….How Your mind can control your life ?! Why do people laugh or Cry |পয়সার এপিট ওপিট! , বিষন্ন বসন্ত !|Spring Depression !ক্যান্সার ও মনুষত্ব ” সময়ে সম্মোহিত “| Hypnotized by time

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Create a free website or blog at WordPress.com.

Up ↑

%d bloggers like this: